সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:০৫ পূর্বাহ্ন

সুপ্রিম কোর্ট বার নির্বাচন কেন্দ্র করে সংগঠিত ঘটনার তদন্ত করবে এডহক কমিটি

সুপ্রিম কোর্ট বার নির্বাচন কেন্দ্র করে সংগঠিত ঘটনার তদন্ত করবে এডহক কমিটি

স্বদেশ ডেস্ক:

সুপ্রিম কোর্ট বার নির্বাচন কেন্দ্র করে সংগঠিত ঘটনার তদন্ত করবে নির্বাচন করার লক্ষ্যে গঠিত অন্তর্বর্তীকালীন কমিটি (এডহক কমিটি)। দ্বিতীয় সভায় গত ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন কেন্দ্র করে ঘটে যাওয়া ঘটনার সাথে জড়িতদের চিহ্নিত করার জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়া সমিতির একটি অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন করার জন্য সাব-কমিটি গঠন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এডহক কমিটির আহ্বায়ক, সিনিয়র অ্যাডভোকেট মো: মহসিন রশিদকে প্রধান করে দুই সদস্যের কমিটি করা হয়েছে। কমিটির সদস্য সচিব ব্যারিস্টার সারোয়ার হোসেন।

সোমবার (৩ এপ্রিল) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে অনুষ্ঠিত এডহক কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এ বিষয়ে এডহক কমিটির আহ্বায়ক, সিনিয়র অ্যাডভোকেট মো: মহসিন রশিদ বলেন, ১৫ ও ১৬ মার্চ সমিতির নির্বাচনে সংগঠিত ঘটনা তদন্তে আমরা একটি তদন্ত কমিটি গঠন করেছি। এছাড়া এডহক কমিটির কার্যক্রম পরিচালনার জন্য আরো বেশ কিছু কয়েকটি কমিটি গঠন করা হয়েছে।

তিনি আরো বলেন, আমরা পূর্বেই আগামী ১৪ ও ১৫ জুন সমিতির নির্বাচনে তারিখ ঘোষণা করেছি। নির্বাচন করার জন্য আমরা সাব কমিটি গঠন করব।

জরুরি সভায় এডহক কমিটির আহ্বায়ক সিনিয়র অ্যাডভোকেট মো: মহসিন রশিদের সভাপতিত্বে সভা পরিচালনা করেন কমিটির সদস্য সচিব শাহ আহমেদ বাদল। সভায় উপস্থিত এডহক কমিটির সদস্য গিয়াস উদ্দিন আহমেদ, তৈমুর আলম খন্দকার, জগলুল হায়দার আফ্রিক, ডক্টর রফিকুল ইসলাম মেহেদী, মোহাম্মদ নজরুল ইসলাম, ডক্টর এস এম খালেদুজ্জামান, ডক্টর এস এম খালেদ, মো: সাইফুর রহমান, ড: শামসুল আলম, মির্জা আল মাহমুদ, ব্যারিস্টার সারোয়ার হোসেন ও এস এম জুলফিকার আলী জুনু উপস্থিত ছিলেন।

সভায় সিদ্ধান্ত নেয়া হয়, সমিতি পরিচালনার জন্য নিয়মিত সকল সাব-কমিটি সমূহ গঠন এবং কার্যকরভাবে তাদেরকে কার্যক্রমের ব্যবস্থা গ্রহণ করা।

সমিতির ব্যাংক হিসাব সমূহ আহ্বায়ক, সদস্য সচিব এবং সিনিয়র সদস্য এই তিনজনের মধ্যে যেকোনো দু‘জনের যৌথ স্বাক্ষরে পরিচালিত হইবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ২০২৩-২৪ কে কেন্দ্র করে যে ন্যাক্কারজনক ঘটনা ঘটেছে এবং যে বিশেষ পরিস্থিতি এই এডহক কমিটি গঠন করা হয়েছে এই বিষয়ে জড়িতদের চিহ্নিত করার জন্য একটি তদন্ত কমিটি গ্রহণ করার সিদ্ধান্ত গ্রহণ করা।

এই সমিতির সদস্যদের সমন্বয়ে গঠিত বিভিন্ন সামাজিক সংগঠনের নেতাদের সাথে মত বিনিময় করে একটি অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন করার জন্য সাব-কমিটি গঠন করার সিদ্ধান্ত হয়।

সমিতি পরিচালনার জন্য নিয়মিত সকল সাব-কমিটির সমূহ গঠন এবং কার্যকরভাবে তাদেরকে কার্যক্রমের ব্যবস্থা গ্রহণ করা।

সাব কমিটি সমূহ হলো
লাইব্রেরি : আহ্বায়ক ড. রফিকুল ইসলাম মেহেদী। সদস্য সচিব ব্যারিস্টার সারোয়ার হোসেন।
অর্থ: আহ্বায়ক ড. এ এস এম খালেকুজ্জামান। সদস্য সচিব মো: নজরুল ইসলাম।
দফতর : আহ্বায়ক মির্জা আল মাহমুদ। সদস্য সচিব এস এম জুলফিকার আলী জুনু।
প্রচার ও প্রকাশনা এবং মিডিয়া : আহ্বায়ক এস এম জুলফিকার আলী জুনু।
ক্যান্টিন ও অন্য সুবিধা : আহ্বায়ক সাইফুর রহমান। সদস্য সচিব শামসুল আলম।
শৃঙ্খলা ও নিরাপত্তা : আহ্বায়ক তৈমুর আলম খন্দকার। সদস্য সচিব ব্যারিস্টার সারোয়ার হোসেন।
ব্যাংক হিসাব পরিচালনা : আহ্বায়ক মো: মহসিন রশিদ। সদস্য সচিব সাহা আহমেদ বাদল, সিনিয়র সদস্য গিয়াস উদ্দিন আহমেদ যেকোনো দু‘জন।
তদন্ত : আহ্বায়ক মো: মহসিন রশিদ। সদস্য সচিব ব্যারিস্টার সারোয়ার হোসেন।

প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার নিন্দা : সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এডহক কমিটির আহ্বায়ক, সিনিয়র অ্যাডভোকেট মো: মহসিন রশিদ এবং সদস্য সচিব অ্যাডভোকেট শাহ আহমেদ বাদল এক যৌথ বিবৃতিতে প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

সোমবার এক যৌথ বিবৃতিতে তারা বলেন, সরকারের এই পদক্ষেপ স্বাধীন সাংবাদিকতা এবং মত প্রকাশের জন্য এক ভয়াবহ বিপদজনক পদক্ষেপ। তারা প্রথম আলোর রিপোর্টার শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি চেয়ে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানান।

বিবৃতিতে তারা আরো জানান, ‘সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নাম ব্যবহার করে তথাকথিত সভাপতি ও সম্পাদক দাবিদার মমতাজ উদ্দিন ফকির, আব্দুন নুর দুলাল সরকারের পক্ষে যে বিবৃতি দিয়েছেন তার সাথে সমিতির কোনো সংশ্লিষ্টতা নাই। এই বিবৃতি তাদের একান্তই ব্যক্তিগত, সুপ্রিম কোর্টের বারের নয়।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877